Slider

Theme images by kelvinjay. Powered by Blogger.

ভিডিও

রাজ্য

দেশ

খেলা

বিনোদন

আন্তর্জাতিক

ফটো গ্যালারি

» » » সাংবাদিকদের জন্য গঠিত হল “কনফেডারেশন অফ নর্থ বেঙ্গল এন্ড সিকিম জার্নালিস্টস”

শিলিগুড়ি, ৯ই এপ্রিল '১৮ :  শিলিগুড়ি থেকে: উজ্জ্বল ভট্টাচার্য  (রিপোর্টার)
সাংবাদিকদের সুরক্ষা ও নিরাপত্তার জন্য  গঠিত হল   “কনফেডারেশন অফ নর্থ বেঙ্গল এন্ড সিকিম জার্নালিস্টস”।  মূলত এই রাজ্যের  উত্তরবঙ্গের  প্রতিটি জেলার এবং সিকিম-  এর  সাংবাদিকদের সুরক্ষা এবং নিরাপত্তার কথা মাথায় রেখেই গঠন করা হয়েছে এই নতুন সংগঠন ।  এই সংগঠনের পক্ষ থেকে সোমবার সাংবাদিকদের জানানো হয়  নব নির্মিত এই সংগঠনের আহবায়ক করা হয়েছে শিলিগুড়ির জার্নালিস্ট ক্লাবের প্রতিনিধি অংশুমান চক্রবর্তী কে এবং সহ আহবায়ক করা হয়েছে সিকিম প্রেস ক্লাবের প্রতিনিধি সমীর সুব্বা কে ।
আরও জানা যায়
উত্তরবঙ্গের প্রায় প্রতিটি জেলার প্রেস ক্লাব ও জার্নালিস্টস ক্লাবের এবং সিকিমের প্রতিনিধিদের সাথে আলোচনা করে ও তাদের যৌথ উদ্যোগেই গঠন করার সিদ্ধান্ত হয় গত রবিবার । রবিবার শিলিগুড়ি জার্নালিস্টস ক্লাব - এর দ্বিবার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয় শিলিগুড়ির মৈনাক ট্যুরিস্ট লজ  ( হোটেল ) এ । এদিনের সভায় মঞ্চে উপস্থিত রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব , জি. টি.এ . এর বোর্ড অব এডমিনিস্ট্রেটর এর চেয়ারম্যান বিনয় তামাং,  মহেন্দ্র ছেত্রী সহ শিলিগুড়ি জার্নালিস্টস ক্লাব - এর সম্পাদক অংশুমান চক্রবর্তী সহ অন্যান্য কার্যকারি সদস্যরা  সহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলার সাংবাদিকরা ।
এ দিনই উপস্থিত সকলের সামনে সভায় বিভিন্ন জেলার সাংবাদিক প্রতিনিধিদের মধ্যে অধিকাংশ সাংবাদিকরা তাদের বক্তব্যে সোচ্চার হয়ে ওঠেন বর্তমানে সাংবাদিক নিগৃহীতের ঘটনার জন্য । মন্ত্রীর সামনেই এভাবে সাংবাদিক নিগৃহীতের  ঘটনার
তিব্র নিন্দা করে মন্ত্রী গৌতম দেব কে এ বিষয়টি দেখবার কথাও বলেন কয়েকজন ।
এদিনের সভায় বক্তব্য রাখতে  গিয়ে বেশ কিছু মূল্যবান বক্তব্যের সাথে মন্ত্রী গৌতম দেব বলেন-  সাংবাদিকদের আরও নিরপেখ ভাবে সংবাদ সংগ্রহ ও সংবাদ প্রকাশ করতে হবে । নিরপেখ সংবাদ প্রকাশ  করতে গিয়ে তিনি সংবাদপত্রে র এবং সংবাদ মাধ্যমের প্রকাশক বা মালিক পক্ষের ভূমিকার কথাও তুলে ধরেন ।

 রবিবারের সভাতেই বিভিন্ন জেলার সাংবাদিক ক্লাবের প্রতিনিধিরা আলোচনা করেই এই সকল এলাকার সাংবাদিকদের নিরাপত্তা ও সুরক্ষার সহ বিভিন্ন বিষয়ে চিন্তা করেই উত্তরবঙ্গের এবং সিকিমের সমস্ত  সাংবাদিকদের সংগঠন কে একত্রিত করে একই ছাতার তলায় আনার সিদ্ধান্ত হয় বলে এদিন  নব গঠিত এই সংগঠনের পক্ষ থেকে জানা যায় ।
আরও জানা যায় দীর্ঘদিন ধরেই এবিষয়ে গঠনমূলক আলোচনা চলছিল
এরপরই সোমবার
 শিলিগুড়িতে শিলিগুড়ি জার্নালিস্টস ক্লাব-  এ এক সাংবাদিক বৈঠকে ঘোষণা করা হয়  এই নতুন সংগঠনের নাম  -  “কনফেডারেশন অফ নর্থ বেঙ্গল এন্ড সিকিম জার্নালিস্টস”।
 সংগঠনের পক্ষ থেকে জানা যায়  উত্তরবঙ্গের সমস্ত জেলার  প্রতিটি সাংবাদিকদের ক্লাব থেকে দুই জন করে এবং সিকিমের সাংবাদিক ক্লাব এর  ও প্রতিনিধি এই সংগঠনে থাকবে ।
সোমবার সংগঠনের পক্ষ থেকে শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠকে  উপস্থিত সাংবাদিকদের আরও  জানানো হয় যে এই  মুহূর্তে প্রায় দশটি সাংবাদিকদের ক্লাবকে এই সংগঠনের আওতায় আনা হয়েছে। সম্প্রতি পঞ্চায়েত ভোট কে কেন্দ্র করে যে ভাবে সাংবাদিক নিগ্রহের ঘটনা ঘটেছে বা ঘটছে তা নিয়ে আমরা চিন্তিত । সাংবাদিকদের সুরক্ষা ,নিরাপত্তার বিষয় সহ বিভিন্ন বিষয় মাথায় রেখেই এই নতুন সংগঠন গঠনকরা হয়েছে ।  এইধরনের সংগঠন গঠিত হওয়ায় উত্তরবঙ্গ সহ সিকিমের অধিকাংশ সাংবাদিকেরা খুশি । তাদের মধ্যে নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কজন সাংবাদিক ও সাংবাদিকদের ক্লাব সদস্য বলেন এই উদ্যোগ প্রশংসনীয় এবং ভালো কিন্তু এই সংগঠন গঠনের মূল উদ্দেশ্য যেন সফল হয় এবং সকল সাংবাদিকদের সবরকম   সুরক্ষা-  নিরাপত্তা নিশ্চিত করা হয় ।


«
Next
Newer Post
»
Previous
Older Post